Looking for your First Fountain Pen? Check out our Beginner Fountain Pens Section!

পাইলট ট্যাঙ্ক নন সেলফ ফিলিং ফাউন্টেন পেন - Pilot Tank Non Self filling Fountain Pen

পাইলট ট্যাঙ্ক ( Pilot Tank ) জাপানী পাইলট ব্র্যান্ডের একটি ট্র্যাডিশনাল লুকিং আই ড্রপার ( Eye Dropper ) ফাউন্টেন পেন। এই মডেলটি প্রায় ৪০ বছর ধরে মার্কেটে আছে, কিন্তু বর্তমানে আউট অফ প্রোডাকশন। নন সেলফ ফিলিং ( Non Self Filling ) অর্থ, এটি সেলফ ফিলিং নয়, কোন কলমের জন্য, কারট্রিজ বা কনভার্টার ( Cartridge or Converter ) হল তার সেলফ ফিলিং মেকানিজম। কিন্তু ট্যাঙ্কের এই মেকানিজম নেই। এটিতে একটি ড্রপারের সাহায্যে কালি রিফিল করা হয়। এই কলমটিকে 'ট্যাঙ্ক' বলার কারন, এর পুরো বডিটাই এর ইঙ্ক চেম্বার, বা ট্যাঙ্কির মত কাজ করে। আর তাই, যে কোন কারট্রিজ বা কনভার্টার কলম থেকে অনেক বেশী কালি আঁটে এতে। 

পাইলট ট্যাঙ্ক নন সেলফ ফিলিং ফাউন্টেন পেন

Pilot Tank Non Self Filling Fountain pen

Buy Now

রং এবং নিব

পাইলট ট্যাঙ্ক এর ৪টি রং রয়েছে। কালো, নীল, সবুজ এবং লাল। নিব সাইজ হয় ২ রকমের। ফাইন (০.৪৫মিমি) এবং মিডিয়াম (০.৬মিমি)। জাপানিজ ( Japanese ) নিবগুলো ইউরোপিয়ান ( European ) নিবের চেয়ে চিকন হয়। সাধারণত, জাপানিজ মিডিয়াম নিব ইউরোপিয়ান ফাইন নিবের সমান (০.৬মিমি)। 

Pilot Tank Black

Pilot Tank Red

Buy Now

পাইলটের মেট্রোপলিটান, কাকুনো, ট্যাঙ্ক, প্রেরা এবং প্লামিক্স  ( Metropolitan , Kakuno , Tank , Prera and Plumix ) কলমগুলোর নিব নিজেদের মাঝে এক্সচেঞ্জেবল। অর্থাৎ, একটির নিব আরেকটিতে ফিট হয়। তবে, নিবগুলো হুবুহু এক নয়। ট্যাঙ্ক এর নিব সামান্য বেশী স্মুথ বলে সুনাম রয়েছে। নিব এর রং গোল্ডেন। স্টেইনলেস স্টিলের তৈরি নিবে 'পাইলট সুপার কোয়ালিটি জাপান' ( Pilot Super Quality Japan ) লিখাগুলো এনগ্রেভ করা থাকে। 

Pilot Tank Blue

Pilot Tank

Buy Now

বডি 

পাইলট ট্যাঙ্ক এর ক্যাপ মেটালের, খুব শাইনি গোল্ডেন কালারের। আর বডি প্লাস্টিকের। গ্রিপ সেকশন খুবই আরামদায়ক, নন স্লিপারি বার ( Non Slippery Bar ) দেয়া থাকায়, পিচ্ছিল নয় একটুও। প্লাস্টিকের বডি থাকায় ট্যাঙ্ক খুবই হালকা। যারা অনেক সময় ধরে লিখা লিখি করেন, তাদের জন্য পারফেক্ট একটি কলম, পাইলট ট্যাঙ্ক। 

Pilot Tank Green

Pilot Tank Red Nib

Buy Now

হালকা বডি, স্মুথ নিব, বিশাল ইঙ্ক চেম্বার, আরামদায়ক গ্রিপের জন্য, পাইলট ট্যাঙ্ককে একটি ওয়ার্ক হর্স পেন ( Work Horse Pen ) বলা যায়। 

Pilot Tank Green

Buy Now

রিফিল মেকানিজম

চাইলে ট্যাঙ্ককে কারট্রিজ বা কনভার্টার দিয়েও ব্যাবহার করা যায়। সেজন্য এর ভেতর থেকে একটি ছোট ফোম জাতীয় পার্টস, আর গ্রিপ-বডির মাঝে থাকা একটি প্লাস্টিকের ওয়াশার জাতীয় পার্টস খুলে ফেলতে হবে। পাইলটের কারট্রিজ বা কনভার্টার ফিট করা যাবে তখন। 

কি কি থাকবে?

পাইলট ট্যাঙ্ক ফাউন্টেন পেন একটি ছোট কাগজের বক্সে আসবে (নিচে ছবি), সাথে একটি ড্রপার দেয়া থাকে রিফিলের সুবিধার জন্য। 

পাইলট ট্যাঙ্ক ফাউন্টেন পেনটি এখান থেকে কিনতে পারবেন, কেনার জন্য ক্লিক করুন। 

Box BD pens

এক নজরেঃ

  • ম্যানুফেকচারিং কান্ট্রিঃ জাপান
  • নিব সাইজঃ ফাইন এবং মিডিয়াম
  • নিব ম্যাটারিয়ালঃ স্টেইনলেস স্টিল
  • বডিঃ প্লাস্টিক
  • ক্যাপঃ মেটাল
  • কারট্রিজ/কনভারটারঃ থাকে না, আই ড্রপার মেকানিজম
  • ইঙ্ক ক্যাপাসিটিঃ বেশী
  • ওয়ার্ক হর্স পেন, প্রতিদিনের ব্যাবহারের জন্য পারফেক্ট। 
RuffRuff App RuffRuff App by Tsun